মেয়ে থেকে মা

image editor output image 1186764316 1627487892465
Read Time:4 Minute, 21 Second
একটা মেয়ের মা হওয়ার পথটা জীবনের সবচেয়ে কঠিন। বাবা মায়ের আদরের মেয়ে সংসারের অসমতল রাস্তা পাড় হতে না হতে।মা হতে চলে।দীর্ঘ দশ মাস কত ধরনের শারীরিক অসুস্থতা ও মানসিক চাপে মেয়েটা দিন কাটায়।নানান অসুখেও ঔষধ খেতে বারণ।মানসিক চাপ গুলো কেউ বুঝতে পারে না। একটা জীবন পাল্টে যেতে থাকে।সবাইকে ছাড়তে হয় জীবনের স্বাভাবিক ব্যাপার গুলো।ঘরমুখো হয়ে থাকতে হয়।শারীরিক কারণে কতকিছু ছাড় দিতে হয়।
সৌন্দর্য নাকি মেয়েদের সবচেয়ে প্রিয় দিক।একটা মেয়েকে তার বাচ্চার কথা ভেবে তার সৌন্দর্য ত্যাগ দিতে হয় আমি বলবো। কারণ কেউ মনে রাখে না।যে মেয়েটা এত সুন্দর ছিল।সে এখন মোটা।তার সুন্দর সুন্দর জামাগুলো আর হয় না।মানুষ আর আগের মতো তাকে সুন্দর ভাবে না।অনেক সময় সবচেয়ে কাছের মানুষটাও কত কিছু বলে বসে।অথচ সেই মেয়েটা সবাইকে একটা নতুন জীবন এনে দিল।সবকিছু উৎসর্গ করে।
অনেক মেয়ের স্বপ্ন থাকে নিজের জন্য কিছু করার।অনেকে চাকরি করে। অনেক সময় তাও ছাড়তে হয়।অবশ্য ভবিষ্যতে সেই মেয়েকেই শুনতে হয়।তার পায়ের নিচে মাটি নাই। সারাদিন ছুটি ছাড়া চাকরি। দম নেই বিশ্রামের।
মা মানেই মমতাময়ী। সেটা তো এমনি না।অসুস্থ সন্তানকে বুকে আগলে রাখে মা।কাঁদলে মায়ায় জড়িয়ে রাখে।নিজের কষ্ট লুকিয়ে সন্তানের মুখে হাসি ফুটায়।নিজে না খেয়ে সন্তানকে খাইয়ে পেট ভরে। নিজের কাপড় পুরনো হলেও।সন্তানের জন্য নতুন কাপড় চাই তার।সন্তানদের সব আবদার মাথার উপর রাখে।নিজের
শরীর যেন পাথরে গড়া।কোন অসুখ বিসুখ যেন তার গায়ে লাগতে নেই। সব কষ্ট তুচ্ছ করে খাটতে হয় রাতদিন।
সারাজীবনে এক মায়ের সম্বল বলতে তার সন্তানরা ছাড়া আর কিছু থাকে না।কারণ এই সন্তানের জন্য সে তার জীবন জমা করে সংসারের চার দেযালে।জমা শুধু সন্তানের সাফল্যের সুখ। তবুও তার নাম লেখা থাকে বাবার নামের সাথে। মা শুধু কর্মের খাতায় থাকে।
যে মা জীবন পাড় করে শুধু সন্তানের জন্য। তাকে সন্তানেরা ছোট বেলায় জড়িয়ে রাখে।আকঁড়ে রাখে মায়ের আচল।সেভাবেই যেন আঁকড়ে রাখে দিন শেষে।মা যখন একলা হয়ে যায়।মা যেন অসহায় না হয়ে যায়। যে মা সন্তানকে সকল দিক দিয়ে সাফল্যতা এনে দিয়েছিল।
আমাদের সমাজে একটা ভ্রান্ত ধারণা আছে। সব প্রাপ্তি ছেলের মায়ের। একটা মেয়ের মাও যেন সেই সম্মান আর আস্থা পায়।কারণ একটা মেয়েই মা হয়।মেয়ে ছাড়া মা হয় না।সম্মান পাক সকল মা জীবনের শেষ দিন পর্যন্ত।আখিরাতে হোক জান্নাত বাসী। কারণ সকল
পাওয়া তার ত্যাগের মহিমায়। তোমার জন্য দোয়া মা সকল প্রার্থনায়।আমারা যারা আজও মা ডাকতে পারি তারা সত্যিকারের ভাগ্যবান।আর যাদের নেই। তারাও মায়ের দোয়া পায় ওপারে থেকে।যেখানেই আছে মায়েরা ভালো থাকুক। সাথে বাবাকে বলছি,অনেক ভালো থেকো বাবা।কারণ একজন মা তখনই সফল মা হয়।যখন একজন দায়িত্ববান বাবা পাশে থাকে।
Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Average Rating

5 Star
0%
4 Star
0%
3 Star
0%
2 Star
0%
1 Star
0%

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social profiles